বাংলা | ব্যঞ্জনবর্ণ |

লার্ভা

লার্ভা (Larva) কোন কোন প্রাণীর জীবনচক্রের একটি দশা যা ডিম ফোটার পর থেকে শুরু হয় এবং রূপান্তর প্রক্রিয়ায় পূর্ণাঙ্গ প্রাণীতে পরিণত হবার পূর্ব পর্যন্ত চলে। যেমন- ব্যাঙাচি।

লার্ভা দশার অঙ্গ সংস্থানিক বৈশিষ্ট্য প্রাণীর ভ্রূণ ও পরিণত দশা থেকে ভিন্ন হয়ে থাকে। অধিকাংশই মুক্তজীবী এবং যৌন প্রজননে অংশ নিতে অক্ষম।

প্রকৃতপক্ষে মাছে লার্ভা দশা অনুপস্থিত। তবে অনেক লেখক ডিমপোনাকে (Egg fry) লার্ভা দশা হিসেবে বর্ণনা করে থাকেন। মাছের ডিম ফুটে পোনা বের হবার পর যতদিন পর্যন্ত পোনাটি বাহিরের খাবার গ্রহণ না করে নিজের কুসুম থলি (Yolk sac) থেকে পুষ্টি সংগ্রহ করে ততদিন পর্যন্ত তাকে ডিমপোনা বলা হয়। ডিমপোনার অঙ্কীয়দেশে কুসুম সমৃদ্ধ একটি থলি দেখতে পাওয়া যায় যা একে ভ্রূণ ও পূর্ণাঙ্গ মাছ থেকে আলাদা করে থাকে। তবে মাছে রূপান্তর (Metamorphosis) প্রক্রিয়া অনুপস্থিত বিধায় একে প্রকৃত লার্ভা বা লার্ভা দশা হিসেবে বিবেচনা করা হয় না।

 

 

Larva:

Larva is the developmental stage between embryo and adult. Naturally it is started after hatching and continued before adult by the process of metamorphosis. The morphological characteristics of a larva are varying from embryo and adult. Mostly free living and incapable of sexual reproduction. Example- Tadpole larva, a larval stage of frog.

 

 

 


Are you satisfied to visit this page? If YES, Please SHARE with your friends

Visited 240 times, 1 visits today | Have any fisheries relevant question?

Visitors' Opinions

Leave a Reply