ব | বাংলা | ব্যঞ্জনবর্ণ

ব্লাবার

বেশিরভাগ জলজ স্তন্যপায়ীদের (যেমন- তিমি, শুশুক (dolphin), সীল (seal), সাগর সিংহ (sea lion), ডুগং, সমুদ্র গাভী (manatee), জলহস্তী (hippopotamus) ইত্যাদি ) ত্বকের নিচে রক্তনালিকা সমৃদ্ধ চর্বিময় কলা (adipose tissue) নির্মিত পুরু স্তর দেখতে পাওয়া যায় যাকে ব্লাবার (blubber) বলে। ব্লাবার ফ্লিপার (flipper) ও ফ্লুক (fluke) ইত্যাদি উপাঙ্গ ব্যতীত সম্পূর্ণ দেহই আবৃত করে রাখে।

ব্লাবার দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ (thermoregulation), ভেসে থাকা নিয়ন্ত্রণ (buoyancy control) ও চলনে সহায়তা প্রদান, চর্বি আকারে বিপাকীয় শক্তি সঞ্চয় করে রাখা (metabolic energy storage), পানিরোধী বৈশিষ্ট্য প্রাপ্তি (streamlining) ইত্যাদি কাজ করে থাকে।

 

Blubber:
Blubber is a thick layer of vascularized adipose tissue (consist of mainly fat) found between the inner layer of skin and the outer layer of muscles of all cetaceans (whale, dolphin, porpoise etc.), pinnipeds (seal, sea lion etc.) and sirenians (dugong, manatee, hippopotamus etc.) under the group of aquatic mammals. Blubber covers the entire body except mainly for their flippers and flukes.

Function of the blubber: thermoregulation, buoyancy control and locomotion, metabolic energy storage, streamlining etc.



Visited 45 times, 1 visits today | Have any fisheries relevant question?

Visitors' Opinions

Contributor:

বিডিফিশের লেখক এবিএম মহসিন ফিশারিজ বিষয়ে নিয়মিত লিখেন বিডিফিশ বাংলায়। এছাড়াও মাঝে মাঝে লিখেন BdFISH Feature এ। এছাড়া ছবি তোলাতেও তার নেশা রয়েছে যা প্রকাশিত হয় বিডিফিশ গ্যালারিতে

Leave a Reply