প | বাংলা | ব্যঞ্জনবর্ণ

প্রোটেসার্ক্যাল পুচ্ছ পাখনা

প্রোটেসার্ক্যাল পুচ্ছ পাখনার (Protocercal caudal fin) শেষ প্রান্ত বিস্তৃত হয়ে সাধারণত দুটি সম খণ্ডে (lobe) বিভক্ত হয়। অর্থাৎ এর পৃষ্ঠ খণ্ড (Dorsal বা Epichordal lobe) ও অঙ্কীয় খণ্ড (Ventral বা Hypochordal lobe) সমান হয়ে থাকে এবং উভয় খণ্ডের মাঝ বরাবর মেরুদণ্ড অবস্থান করে যা পাখনার শেষ প্রান্ত পর্যন্ত প্রসারিত হয়ে থাকে। অর্থাৎ এদের ক্ষেত্রে মেরুদণ্ডের শেষ প্রান্ত (ইউরোস্টাইল, Urostyle) উপরের বা নীচের দিকে বেঁকে যায় না। এটি ডিফিসার্ক্যাল পুচ্ছ পাখনা (Diphycercal caudal fin) নামেও পরিচিত।

লাঙফিস (lungfish)সহ অনেক আদী মাছে (primitive fishes) এবং কতিপয় আধুনিক মাছের তরুণ দশায় (juvenile stage) এধরণের পাখনা দেখতে পাওয়া যায়।

প্রোটেসার্ক্যাল পুচ্ছ পাখনা আবার কয়েক ধরনের হয়ে থাকে। যেমন-

  1. আধুনিক প্রোটেসার্ক্যাল (Moderated Protocercal ): এ ধরনের প্রোটেসার্ক্যাল পুচ্ছ পাখনায় পৃষ্ঠীয় ও অঙ্কীয় খণ্ড ছাড়াও আর একটি খণ্ড পাখনার শেষ প্রান্তে মাঝ বরাবর অবস্থান করে যা Latimeria তে দেখতে পাওয়া যায়।
  2. আইসোসার্ক্যাল (Isocercal) পুচ্ছ পাখনা: এ ধরনের পুচ্ছ পাখনায় পৃষ্ঠীয় ও অঙ্কীয় খণ্ড প্রসারিত হয়ে বেশ লম্বা হয়ে থাকে এবং উভয় খণ্ড মাঝ বরাবর অবস্থিত মেরুদণ্ড পাখনার শেষ প্রান্ত পর্যন্ত প্রসারিত হয়।


Visited 26 times, 1 visits today | Have any fisheries relevant question?

Visitors' Opinions

Contributor:

বিডিফিশের লেখক এবিএম মহসিন ফিশারিজ বিষয়ে নিয়মিত লিখেন বিডিফিশ বাংলায়। এছাড়াও মাঝে মাঝে লিখেন BdFISH Feature এ। এছাড়া ছবি তোলাতেও তার নেশা রয়েছে যা প্রকাশিত হয় বিডিফিশ গ্যালারিতে

Leave a Reply