প | বাংলা | ব্যঞ্জনবর্ণ

পালক

পালক পাখির (এবং কিছু বিলুপ্ত ডাইনোসরের) ত্বক থেকে উদ্ভূত এক ধরণের অঙ্গ যা দেহের অধিকাংশ স্থানই আবৃত করে রাখে।

এটি শক্ত, হালকা, স্থিতিস্থাপক, তাপ অপরিবাহী ও পানি অভেদ্য একটি গঠন যা ত্বকের এপিডার্মিস থেকে বৃদ্ধিপ্রাপ্ত হয়ে থাকে। এটি পাখিকে উড়া, তাপমাত্রা নিয়ন্ত্রণ, দেহাভ্যন্তরে পানি প্রবেশে বাধা প্রদান, দেহের বর্ণ ধারণ, যোগাযোগ ও প্রতিরক্ষায় সহায়তা করে থাকে।

প্রধান দুটি অংশ নিয়ে পালক গঠিত। যথা- দণ্ডের ন্যায় দৃঢ় মধ্যমা যা মধ্য অক্ষ বা স্কেপাস (scapus) এবং পাতার মতো বিস্তৃত অংশ যা ফলক বা ভেন (vane) বা ভেক্সিলাম (vexillum) নামে পরিচিত। কোন পাখির পালকের আকার, আকৃতি, গঠন ও সংখ্যা নির্ভর করে তার প্রজাতি, লিঙ্গ, আকার, বয়স, স্বাস্থ্য, ঋতু, আবাসস্থলের তাপমাত্রা ইত্যাদির উপর।

জীবিত প্রাণীদের মধ্যে একমাত্র পাখিতেই পালক দেখতে পাওয়া যায়। কোন কোন বিলুপ্ত প্রজাতির ডাইনোসরে পালকের উপস্থিতির প্রমাণ রয়েছে।

 

Feathers
Feathers (singular: feature) are one of the integumentary derivatives of birds (and some extinct dinosaurs) that cover most of all parts of body.

It is a strong, light, elastic, heat insulator and water proof growths of epidermis that helps in flight, thermal insulation (thermoregulation), waterproofing, colouration, communication, protection etc.

It consists of rod shaped central axis named scapus and leaf like structure called vane or vexillum. The shape, size, structure and number of features on a bird vary from species, size, sex, age, health, season, temperature of habitat etc.

In the living animal kingdom, presence of feathers is the unique characteristics of birds.


Are you satisfied to visit this page? If YES, Please SHARE with your friends

Visited 36 times, 1 visits today | Have any fisheries relevant question?

Visitors' Opinions

Contributor:

বিডিফিশের লেখক এবিএম মহসিন ফিশারিজ বিষয়ে নিয়মিত লিখেন বিডিফিশ বাংলায়। এছাড়াও মাঝে মাঝে লিখেন BdFISH Feature এ। এছাড়া ছবি তোলাতেও তার নেশা রয়েছে যা প্রকাশিত হয় বিডিফিশ গ্যালারিতে

Leave a Reply