ড | বাংলা | ব্যঞ্জনবর্ণ

ডিম

সহজ কথায় ডিম বা ডিম্ব (Egg) বলতে প্রাণীর নিষিক্ত ডিম্বাণু তথা নিষিক্ত স্ত্রী প্রজনন কোষকে বোঝায় যেখানে ভ্রুণ বিকাশমান বা পরিস্ফুটনরত (developing) অবস্থায় থাকে।

ডিম নিষিক্ত হওয়ায় এর ক্রোমোজম সংখ্যা ডিপ্লয়েড (Diploid) হয়ে থাকে। অর্থাৎ কোন একটি প্রজাতির দেহকোষে দুই সেট ক্রোমোজম থাকলে ঐ প্রজাতির ডিমেও দুই সেট ক্রোমোজম থাকে। ডিম ও দেহকোষে ক্রোমোজম সংখ্যা সমান হয়ে থাকে।

সাধারণত মাছ, উভচর, সরীসৃপ, পাখী, কতিপয় স্তন্যপায়ী, পতঙ্গ ইত্যাদি প্রাণীরা ডিম পেড়ে থাকে। ডিমের আকার সাধারণত গোলাকার বা ডিম্বাকার এবং বর্ণ সাধারণত সাদাটে হয়ে থাকে যার বাহিরের দিকে নরম ত্বকীয় পর্দা (leathery membrane) (সরীসৃপ ও কতিপয় স্তন্যপায়ীর ক্ষেত্রে) বা ক্যালশিয়াম নির্মিত শক্ত খোলস (মাছ, পাখি ইত্যাদির ক্ষেত্রে) উপস্থিত।

তবে প্রজনন করার সুযোগ না থাকলে খামারে উৎপাদিত ডিম অনিষিক্ত হতে পারে এবং এসব অনিষিক্ত ডিমের অভ্যন্তরে ভ্রুণ সৃষ্টি হয়না এমনকি এক্ষেত্রে ক্রোমোজম সংখ্যাও হ্যাপ্লয়েড (Haploid) হয়ে থাকে। প্রকতিতেও এমনটি ঘটার উদাহরণ দেখতে পাওয়া যায় যদিও তা বিরল। তাই এই বিষয়টি ব্যতিক্রম হিসেবেই বিবেচিত হয়ে থাকে।



Visited 52 times, 1 visits today | Have any fisheries relevant question?

Visitors' Opinions

Contributor:

বিডিফিশের লেখক এবিএম মহসিন ফিশারিজ বিষয়ে নিয়মিত লিখেন বিডিফিশ বাংলায়। এছাড়াও মাঝে মাঝে লিখেন BdFISH Feature এ। এছাড়া ছবি তোলাতেও তার নেশা রয়েছে যা প্রকাশিত হয় বিডিফিশ গ্যালারিতে

Leave a Reply