ড | বাংলা | ব্যঞ্জনবর্ণ

ডিম পোনা

ডিম ফুটে বাচ্চা বের হওয়া থেকে শুরু করে কুসুম থলি নিঃশেষ হওয়া পর্যন্ত মাছের পোনার পর্যায়কে ডিম পোনা (sac fry বা fish larva) বলা হয়। অর্থাৎ এক কথায় কুসুম থলি বিশিষ্ট মাছের পোনাই হচ্ছে ডিম পোনা।

এসময়ে ধীরে ধীরে এদের আঁইশ দৃষ্টিগোচর হতে শুরু করে (যেসব মাছের আঁইশ বর্তমান) এবং শেষ পর্যায়ে এরা প্রকৃতি থেকে খাদ্য গ্রহণে সক্ষমতা অর্জন করে এবং পূর্ণাঙ্গ মাছের অঙ্গসংস্থানিক বৈশিষ্ট্য অর্জন করে। তখন তাদেরকে পোনা বা রেণু পোনা বলা হয়।

ডিম পোনার কিছু অঙ্গসংস্থানিক বৈশিষ্ট্য পরিণত মাছের থেকে আলাদা পরিলক্ষিত হওয়ায় মৎস্যবিজ্ঞানীরা একে মাছের শূক বা লার্ভা (fish larva) হিসেবেও বিবেচনা করে থাকেন।

 

Sac fry:

Sac fry [also known yolk fry, fish larvae (singular fish larva)] is the fry of fish between hatching and complete absorption of the yolk sac. That means a yolk sac bearing fish fry is known sac fry or yolk fry or fish larva.

It is also called as sac fry stage (also known fish larval stage). In this stage, sac fry absorbs yolk from yolk sac for the fulfilment of necessary nutrients. It also becomes scaled (in those species which have scales) and morphologically resembles the adult. After finishing this stage it is known as simply fry or fish fry.

The larva of a salmonid is called alevin.

 



Visited 150 times, 1 visits today | Have any fisheries relevant question?

Visitors' Opinions

Contributor:

বিডিফিশের লেখক এবিএম মহসিন ফিশারিজ বিষয়ে নিয়মিত লিখেন বিডিফিশ বাংলায়। এছাড়াও মাঝে মাঝে লিখেন BdFISH Feature এ। এছাড়া ছবি তোলাতেও তার নেশা রয়েছে যা প্রকাশিত হয় বিডিফিশ গ্যালারিতে

Leave a Reply